Jonmo Nibondhon জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ অথবা জন্ম নিবন্ধন যাচাই বা অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম নিয়ে সাজানো হয়েছে এই পোস্টটি। online bris check bd live বা আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ সম্পর্কে না জেনে থাকেন তাহলে পড়তে থাকুন জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ এর বিস্তারিত।

জন্ম নিবন্ধন দেখতে এখানে চাপ দিন http://bdris.gov.bd/br/search ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম খুবই সোজা। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে হলে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ আপনাকে জানতে হবে তাহলেই অনলাইনে জন্ম নিবন্ধন দেখা খুব সহজ। bris.lgd.gov.bd birth verify

online birth registration bangladesh জন্ম নিবন্ধন করুন ঘরে বসে

জন্ম নিবন্ধন অনলাইন (Jonmo Nibondhon Online) কপি ডাউনলোড ২০২২ জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর জন্য অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Check) করতে হলে প্রথমেই আপনাকে বাংলাদেশ সরকারের অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা বা online bris এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

online bris এর ওয়েবসাইটে প্রবেশ করতে এই http//everify.bdris.gov.bd লিংকে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে।

জন্ম-নিবন্ধন-যাচাই

এখন ১নং চিহ্নিত ঘরে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর প্রবেশ করান। এরপর ২নং চিহ্নিত ঘরে ঐ ব্যক্তির জন্ম তারিখ প্রবেশ করান। উপরের চিত্রে দেখুন কীভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে। যদি উপরের চিত্রের মত জন্ম তারিখে বসান তাহলে নিচের ছবির মত এরর ম্যাসেজ দেখতে পাবেন।

জন্ম-নিবন্ধন-যাচাই-2

উপরের ছবি দেখতে বুঝতেই পারছেন যে আমরা সচরাসচ যেভাবে লিখে থাকি তার উলটো করে লিখতে হবে। মানে শুরুতে বছর এরপর মাস এরপর দিন লিখতে হবে অর্থাৎ 1997-10-28 এভাবে লিখতে হবে। জন্ম সনদ ডাউনলোড করতে সব শেষে ভেরিফাই বাটনে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে।

 

যদি matching birth records not found লেখা দেখতে পান, তাহলে বুঝবেন যার জন্ম নিবন্ধন তথ্য যাচাই (Jonmo Nibondhon Check) করতে চাচ্ছেন তার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ এ দুটির মধ্যে কোথাও ভুল আছে। ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম জানতে পেরেছেন আশা করি।

http//everify.bdris.gov.bd এভাবে online birth certificate check করতে পারেন। আশা করছি এখন আর how to check my birth certificate online লিখে গুগল সার্চ করতে হবে না আপনাকে। bangladesh digital birth certificate download করা সম্পর্কিত তথ্য নিচে দেওয়া আছে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড online bris check bd

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য উপরের ছবিটি আপনার ডিভাইসের স্ক্রিনে আসার পর প্রিন্ট কমান্ড ctrl+p দিয়ে হার্ড কপি প্রিন্ট করে নিন। এছাড়া জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার আলাদা কোনো উপায় নেই এখন পর্যন্ত। এভাবে online birth certificate check ও সংরক্ষণ করতে পারেন।

অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে কি কি তথ্য দেওয়া থাকে

উপরের চিত্রে দেখতে পাচ্ছেন অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে কোন ব্যাক্তির নাম ঠিকানা পিতা-মাতার নাম লিঙ্গ জাতীয়তা দেওয়া রয়েছে। এছাড়াও কবে এই জন্ম সনদ তৈরি করা হয়েছে কোন জায়গা থেকে জন্ম সনদ তৈরি করা হয়েছে এসব তথ্যও দেখতে পাবেন। ধরুন আজ আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে যাচাই করবেন তাহলে আজ পর্যন্ত আপনার বয়স কত বছর কত মাস কত দিন এসব তথ্যও দেখতে পাবেন অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে।

জন্ম নিবন্ধন birth registration certificate যাচাই করার ওয়েবসাইটের সমস্যা

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে ঢোকার পর অনেক সময় নিচের চিত্রের মত পেজের দেখা পেতে পারেন।

জন্ম-নিবন্ধন-যাচাই সমস্যা

এরকমটা হয় ssl সার্টিফিকেট ওয়েবসাইটে ইনস্টল করা না থাকলে। জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে যদি উপরের ছবির মত দেখতে পান তাহলে চিত্রে তীরচিহ্ন নির্দেশিত advanced অপশনে চাপ দিন। এরপর পেজের নিচের দিকে চলে আসুন। তাহলে নিচের চিত্রের মত দেখতে পাবেন।

জন্ম-নিবন্ধন-যাচাই-করার-

জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে যদি উপরের ছবির মত দেখতে পান তাহলে চিত্রে তীরচিহ্ন নির্দেশিত accept the risk and continue অপশনে চাপ দিন। তাহলেই দেখতে পাবেন জন্ম নিবন্ধন যাচাই করার ফরম চলে এসেছে। আশা করছি অনলাইনে জন্ম নিবন্ধন দেখব এমন প্রশ্ন আর আপনাকে করতে হবে না।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

এখন আপনি অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন। চলু দেখি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করবেন। অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করতে এই https//bdris.gov.bd/br/application বাটনে চাপ দিন। তাহলে একটি পেজ আসবে। পেজের ”নির্বাচন করুন” ড্রপডাউন বাটনে চাপ দিয়ে আপনার বিভাগ নির্বাচন করে এরপর যেসব ঠিকানা আসবে সেগুলো সিলেক্ট করে পাশের নীল রঙের পরবর্তী বাটনে চাপ দিতে হবে।

তাহলেই জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ এর পেজ চলে আসবে। সেটি পূরণ করে পরবর্তী বাটনে চাপ দিতে হবে। যদি সমস্ত ঠিকানা নির্বাচন করার পরে নির্বাচিত নিবন্ধক কার্যালয়ে অনলাইন আবেদন সম্ভব নয় এমন লিখা আসে তাহলে বুঝবেন আপনার ঠিকানা যেখানে সেখানে অনলাইন জন্ম নিবন্ধন ( Online Jonmo Nibondhon) প্রক্রিয়া এখনও চালু হয় নি।

bris check bd online জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা যাচাই

how can i check my birth certificate online in Bangladesh. যদি আপনি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করে থাকেন তাহলে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখতে পারবেন। এজন্য আপনাকে জন্ম নিবন্ধন নতুন লিংক এই https//bdris.gov.bd/br/application/status লিংকে চাপ দিতে হবে। তাহলে একটি পেজ আসবে। বক্সের মধ্যে জন্ম সনদ রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে “get status” বাটনে চাপ দিলে জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখতে পারবেন।

অরজিন্যাল জন্ম নিবন্ধন দেখব কিভাবে

আপনি কি অরজিন্যাল জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ডাউনলোড করতে চাচ্ছেন খুবই দুঃখের সাথে জানাচ্ছি যে এরকম অরজিন্যাল জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার কোনো উপায় নেই। এটি নিতে হলে আপনাকে ইউনিয়ন পরিষদে বা কাউন্সিলরের অফিসে যোগাযোগ করতে হবে। আশা করছি অনলাইনে জন্ম নিবন্ধন দেখব এমন প্রশ্ন আর আপনাকে করতে হবে না। ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করবেন না এটি শাস্তিমূলক অপরাধ।

জন্ম নিবন্ধন কি

জন্ম নিবন্ধন (Jonmo Nibondhon) হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ ২০০৪ সনের ২৯ নং আইন এর আওতায় একজন মানুষের নাম লিঙ্গ জন্মের তারিখ ও স্থান মা-বাবার নাম তাদের জাতীয়তা ও স্থায়ী ঠিকানা নির্ধারিত ব্যক্তি কর্তৃক রেজিস্টারে লেখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা হয়।

জন্ম নিবন্ধন কোথায় করতে হবে

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পৌরসভা সিটি কর্পোরেশন এর মেয়র বা মেয়র কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কাউন্সিলর বা অন্য কোন কর্মকর্তা ক্যান্টনমেন্ট বোর্ড এর এক্সিকিউটিভ অফিসার এবং দূতাবাসসমূহের ক্ষমতাপ্রাপ্ত কোন অফিসার জন্ম ও মৃত্যু নিবন্ধন করে থাকেন।

জন্ম নিবন্ধন এর জন্য কি কি কাগজপত্র প্রদান করতে হয়

যদি কোন হাসপাতাল বা ক্লিনিকে জন্মগ্রহণ করে থাকে তবে সেখানকার সার্টিফিকেট ছাড়পত্র অথবাএস.এস.সি সনদ এর ফটোকপি পাসপোর্টের ফটোকপিআইডি কার্ডের ফটোকপি এবং এলাকার জনপ্রতিনিধী যেমন- ওয়ার্ড কমিশনার, ইউনিয়ন পরিষদ / পৌরসভার চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ এর ফটোকপি।

জন্ম ও মৃত্যু নিবন্ধন births and deaths registration আবেদন ফরম কোথায় পাওয়া যাবে

সংশ্লিষ্ট নিবন্ধকের কার্যালয়ে বা br.lgd.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে ফরম ডাউনলোড করা যাবে।

অনলাইনে জন্ম নিবন্ধন করা যাবে কি

online birth certificate registration in bangladesh

bris.lgd.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে birth registration form আসবে। সংশ্লিষ্ট নিবন্ধকের কার্যালয় বরাবর অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। আবেদনের প্রিন্ট কপি নিবন্ধন অফিসে দাখিল করলে নিবন্ধক জন্ম নিবন্ধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন (Jonmo Nibondhon) ফির হার কত

  • জন্ম বা মৃত্যুর ৪৫ পঁয়তাল্লিশ দিন পর হইতে ৫ পাঁচ বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন সাকুল্যে ২৫ টাকা অথবা,  ১ মার্কিন ডলার
  • জন্ম বা মৃত্যুর ৫ পাঁচ বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন সাকুল্যে ৫০ টাকা অথবা, ১ মার্কিন ডলার

জন্ম নিবন্ধন সংশোধনের ফি

  • জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ টাকা বা, ২ মার্কিন ডলার
  • জন্ম তারিখ ব্যতীত নাম পিতার নাম মাতার নাম ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা অথবা  ১ মার্কিন ডলার
  • জন্ম সনদের নকল সরবরাহ ফি ৫০ টাকা অথবা ১ মার্কিন ডলার

বিদেশে জন্ম হলে দেশে জন্ম নিবন্ধন (Jonmo Nibondhon) করা যাবে কি

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনের ধারা-৪ অনুসারে নিবন্ধকের কার্যালয়ের অধীনে জন্ম গ্রহণকারী বা মৃত্যু বরণকারী অথবা স্থায়ীভাবে বসবাসকারীদের জন্ম বা মৃত্যু নিবন্ধন করা যায়। সুতরাং বিদেশে জন্ম গ্রহণ অথবা মৃত্যু বরণকারী বাংলাদেশের স্থায়ী নাগরিক হিসেবে বিদেশে জন্ম বা মৃত্যুর যথাযথ প্রমাণ দাখিল করে দেশে স্থায়ী ঠিকানায় নিবন্ধকের নিকট হতে জন্মমৃত্যু নিবন্ধন করতে পারবেন।

তদ্রুপ প্রবাসী বাংলাদেশীগণ ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের জন্ম ও স্থায়ী ঠিকানা উল্লেখ করে দূতাবাসে জন্ম নিবন্ধন করতে পারবেন।

বিবাহিত নারীর জন্ম নিবন্ধন-এ স্বামীর নাম লিখা যাবে কি বা তার স্থায়ী ঠিকানা কীভাবে লিখতে হবে

যে কোন জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা ও মাতার নাম লিখতে হবে। কোন অবস্থাতে স্বামীর নাম লেখার সুযোগ নাই। বিবাহিত মহিলার স্থায়ী ঠিকানা বিবাহের পূর্বে যে ঠিকানা ছিল সেটি লিখতে হবে। জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

মৃত্যু নিবন্ধন কিভাবে করতে হবে

জন্ম নিবন্ধন যাচাই মৃত্যু লিংকে প্রবেশ করলে প্রাপ্ত জন্ম তথ্য অনুসন্ধান পাতাটির মাধ্যমে মৃত ব্যক্তির জন্ম তথ্য অনুসন্ধান করে মৃত্যু নিবন্ধন করা যাবে। মৃত ব্যক্তির যদি জন্ম নিবন্ধন করা না থাকে তাহলে প্রথমে জন্ম নিবন্ধন করে নিতে হবে অথবা ম্যানুয়াল খাতায় জন্ম নিবন্ধন থাকলে তা অনলাইনভূক্ত করে নিতে হবে। মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন করানো সম্ভব না হলে জন্ম তথ্য অনুসন্ধান পৃষ্টার নিচের অংশে অজ্ঞাতবিদেশী বাটনে ক্লিক করে প্রাপ্ত ফরম পূরণ করে মৃত্যু নিবন্ধন করতে হবে।

মৃত্যু নিবন্ধন এর জন্য অনলাইনে সয়ংক্রিয়ভাবে বই তৈরী হয়ে যাবে যা টুলের মৃত্যু নিবন্ধন বই লিংকে ক্লিক করে দেখা যায়।

জন্ম নিবন্ধন (Jonmo Nibondhon) কি কি কাজে লাগে

  • জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
  • পাসপোর্ট ইস্যু
  • বিবাহ নিবন্ধন
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
  • সরকারী বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু
  • ভোটার তালিকা প্রণয়ন
  • জমি রেজিষ্ট্রেশন
  • ব্যাংক হিসাব খোলা
  • আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি
  • গ্যাস পানি টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি
  • ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর টিআইএন প্রাপ্তি
  • ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি
  • বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি
  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি
  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি
  • জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি

জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশ্লিষ্ট বিভিন্ন লিংক

 

* যে কারো জন্ম নিবন্ধন দিয়ে ভোটার তথ্য যাচাই করুন

ভোটার তথ্য যাচাই

মোবাইল নাম্বার ছাড়া ইমেইল এড্রেস খোলার উপায়

চার্জিং সমস্যার ৫টি সমাধান

Wi-Fi পাসওয়ার্ড দেখার উপায়

9 months agoমোবাইলকে দ্রুত করার উপায়

Get 20% Discount on This Paper
Pages (550 words)
Approximate price: -

Try it now!

Get 20% Discount on This Paper

We'll send you the first draft for approval by at
Total price:
$0.00

How it works?

Follow these simple steps to get your paper done

Place your order

Fill in the order form and provide all details of your assignment.

Proceed with the payment

Choose the payment system that suits you most.

Receive the final file

Once your paper is ready, we will email it to you.

Our Services

Australia Assessments has gained an international reputation of being the leading website in custom assignment writing services. Once you give us the instructions of your paper through the order form, we will complete the rest.

Essays

Essay Writing Services

As we work towards providing the best custom assignment services, our company provides assignment services for any type of academic essay. We will help you develop professionally written essays that are rich in content and free from plagiarism.

Admissions

Admission and Business Papers

Our skilled team of professional writers will ensure that we help you craft a remarkable admission essay for your desired Master's program in your institution of choice. We won't stop there. Once you enter the job market, we will be available to secure you a position at your desired worksite by creating an outstanding portfolio or resume.

Editing

Editing and Proofreading

Our editorial team is always available for all editing and proofreading services. They check completed papers by our writers and also provide professional opinions to papers completed by our clients.

Coursework

Technical papers

We harbor professional academic writers with different qualifications in diverse academic fields. As such, we are capable of handling both simple and technical papers. Ensure that you provide us with correct and complete instructions in the order form.